পৃথিবীর ১০ আশ্চর্য (পর্ব ২)

প্রকাশঃ এপ্রিল ২৭, ২০১৬ সময়ঃ ৬:৪৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

গতকাল বিশ্বের ১০টি আশ্চর্য বস্তুর ১০ম থেকে ৬ষ্ঠ আশ্চর্যের সঙ্গে পরিচিত হয়েছিলাম। আজ আসুন দেখে নিই কোন জিনিসগুলো পৃথিবীর প্রথম ৫টি আশ্চর্যজনক বস্তু হওয়ার গৌরব লাভ করেছে।

আজকেও আমরা কাউন্ট ডাউন পদ্ধতিতেই জিনিসগুলো দেখবো।

ma

৫। মাচু পিচু – যা সমুদ্র পৃষ্ঠের ৮০০০ ফুট উপরে অবস্থিত। এই সাইটটি পেরুর উরুবাম্বা উপত্যকার পাহাড়ের ওপর অবস্থিত। মাচু পিচুকে বলা হয়, “ইনকাদের হারানো শহর।”

ইনকা সাম্রজ্যের সমৃদ্ধির সময়ে ১৪৫০ সালে মাচু পিচু নির্মাণ করা হয়। মাত্র ১০০ বছর পরই ১৫৭২ সালে এই শহর পরিত্যক্ত হয়ে যায় স্প্যানিশ আগ্রাসনের ফলাফল হিসেবে।

১৯৮৩ সালে ইউনেস্কো মাচু পিচুকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বলে ঘোষণা দেয়। ২০০৭ সালে পৃথিবীর নতুন সপ্তাশ্চর্য হিসেবে এটি ইন্টারনেটের ভোটিং পোলের মাধ্যমে জয়লাভ করে।

Taj-Mahal-4-1

৪। তাজমহল – সম্রাট শাহজাহান তাঁর প্রিয়তমা স্ত্রী মুমতাজমহলের স্মৃতির উদ্দেশ্যে ভারতের আগ্রায় তাজমহল নির্মাণ করেন। এই তাজমহল মুঘল স্থাপত্যের সর্বশ্রেষ্ঠ নিদর্শন হিসেবে চিহ্নিত এবং বিশ্বব্যাপী “ভারতে মুসলিম আর্টের রত্ন” হিসেবে পরিচিত। ৩০ লক্ষেরও বেশি পর্যটক প্রতি বছর তাজমহল দেখতে আসেন।

Cristo-Redentor-Rio-De-Janeiro-Brazil-Panorama

৩। ক্রিস্টো রেডেন্টর স্ট্যাচু – এটি পৃথিবীর সর্ব বৃহৎ আর্ট ডেকো স্ট্যাচু এবং যীশু খ্রিস্টের ৫ম বৃহৎ স্ট্যাচু। সারা পৃথিবীতে এটি খ্রিস্টত্বের নিদর্শন এবং রিও ডি জেনিরো এবং ব্রাজিলের সাংস্কৃতিক প্রতীক। এই স্ট্যাচু ১৯২২ থেকে ১৯৩১ সালের মধ্যবর্তী সময়ে কনক্রিট এবং সাজিমাটি দিয়ে নির্মাণ করা হয়।

petra

২। পেত্রা – এটি জর্ডানের একটি প্রত্নতাত্ত্বিক শহর যা পাথর কেটে বানানো স্থাপত্যের জন্য বিখ্যাত। এই শহরের আরেক নাম রোজ সিটি বা গোলাপ শহর। কারণ গোলাপের রঙের পাথর কেটে এই শহরের স্থাপত্যগুলো নির্মাণ করা হয়েছে। জর্ডানের প্রতীক এই শহরটি ৩১২ খ্রিস্টপূর্বে গড়ে ওঠে।

শহরটি অনেকগুলো পর্বতের অববাহিকায় জেবেল আল-মাধবাহর ঢালে অবস্থিত যা ওয়াদি আরাবার পূর্ব পার্শ্ব গড়ে তুলেছে। উল্লেখ্য, ওয়াদি আরাবার উপত্যকা ডেড সি থেকে শুরু হয়ে আকাবা উপসাগরে পতিত হয়েছে।

২০০৭ সালে পেত্রা পৃথিবীর নতুন সপ্তাশ্চর্যের অন্তর্ভূক্ত হয়। এটি জর্ডানের সবচেয়ে জনপ্রিয় টুরিস্ট স্পট।

Great-Wall-of-China

১। চীনের মহাপ্রাচীর – চীনের মহাপ্রাচীরকে নতুন সপ্তাশ্চর্যের একটি হিসেবে বিবেচনা করা হয়। এই মহাপ্রাচীর খ্রিস্টপূর্ব ৭ম শতকে নির্মাণ করা হয়। ইউরেশিয়ান অঞ্চলের বিভিন্ন জনগোষ্ঠীর আক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এটি নির্মাণ করা হয়।

 

প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

September 2024
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
20G